Saturday, March 28, 2015

Microsoft excel হচ্ছে একটি Spreadsheet। Spreadsheet বা worksheet হচ্ছে Microsoft excel এর প্রধান অংশ। কম্পিউটারে Excel programme টি চালু হলে যে স্ক্রীনটি পাওয়া যায় তাই Spreadsheet বা worksheet। এ Spreadsheet বা worksheet এ  ১৬,৬৮৪ টা কলাম,  ১০,৪৮,৫৭৬ টা রো এবং ১৭৪৯,৪৪,৪১,৯৮৪ টি সেল রয়েছে।

কলাম:  A,B,C.... এগুলো হচ্ছে কলাম।
রো : 1,2,3........ এগুলো হচ্ছে রো।
সেল: ছোট ছোট আয়তাকার ঘর গুলো হচ্ছে সেল।
সেল এড্রেস: একটি সেল কোন কলাম এবং কোন রো তে আছে তার অবস্থান কে সেল এড্রেস বলে।
Spreadsheet এর কাজ ও প্রয়োজনীয়তা
  1. সকল প্রকার ব্যবসা বানিজ্যের হিসাব - নিকাশের যাবতীয় কার্যাবলী এক্সেলের মাধ্যমে করা যায়।
  2.  সকল প্রকরা হিসাবের তথ্যাবলী সরক্ষণ, সম্পাদন, মান যাচাই করা যায়।
  3. ডাটাবেস কার্যাবলী সম্পাদন করা যায়।
  4. কোন তথ্য বা ডাটা উচ্চ বা নিম্নক্রম অনুসারে সাজানো যায়।
  5. মার্কশীট, সেলারীশীট, ক্যাশমেমো ইত্যাদি তৈরী করা যায়।
  6. বাৎসরিক বাজেট প্রনয়ন।
  7. আয়-ব্যয়ের হিসাব , উৎপাদন ব্যবস্থাপনা ইত্যাদি।

0 comments:

Post a Comment

sksumon