Microsoft excel হচ্ছে একটি Spreadsheet। Spreadsheet বা worksheet হচ্ছে Microsoft excel এর প্রধান অংশ। কম্পিউটারে Excel programme টি চালু হলে যে স্ক্রীনটি পাওয়া যায় তাই Spreadsheet বা worksheet। এ Spreadsheet বা worksheet এ ১৬,৬৮৪ টা কলাম, ১০,৪৮,৫৭৬ টা রো এবং ১৭৪৯,৪৪,৪১,৯৮৪ টি সেল রয়েছে।
রো : 1,2,3........ এগুলো হচ্ছে রো।
সেল: ছোট ছোট আয়তাকার ঘর গুলো হচ্ছে সেল।
সেল এড্রেস: একটি সেল কোন কলাম এবং কোন রো তে আছে তার অবস্থান কে সেল এড্রেস বলে।
Spreadsheet এর কাজ ও প্রয়োজনীয়তা
- সকল প্রকার ব্যবসা বানিজ্যের হিসাব - নিকাশের যাবতীয় কার্যাবলী এক্সেলের মাধ্যমে করা যায়।
- সকল প্রকরা হিসাবের তথ্যাবলী সরক্ষণ, সম্পাদন, মান যাচাই করা যায়।
- ডাটাবেস কার্যাবলী সম্পাদন করা যায়।
- কোন তথ্য বা ডাটা উচ্চ বা নিম্নক্রম অনুসারে সাজানো যায়।
- মার্কশীট, সেলারীশীট, ক্যাশমেমো ইত্যাদি তৈরী করা যায়।
- বাৎসরিক বাজেট প্রনয়ন।
- আয়-ব্যয়ের হিসাব , উৎপাদন ব্যবস্থাপনা ইত্যাদি।
0 comments:
Post a Comment
sksumon