একটি প্রতিষ্ঠানের Salary Sheet কিভাবে তৈরী করতে হয়।basic salary দেওয়া থাকবে, নিম্নের Conditions আনুযায়ী আমরা মোট salary বের করব ।
- 1. House Rent (HR), Basic এর 50%
- 2. Medical Allowance (MA) , Basic এর 10%
- 3. Provident Fund (PF), Basic এর 10%
- 4. Income Tax- (IT), Basic 2000 টাকার নীচে হলে 0%
- Income Tax- Basic 2000 থেকে 5000 পর্যন্ত হলে 5%
- Income Tax- Basic 5000 টাকার উপরে হলে 10%
- 5. Provident Fund & Income Tax Net Salary এর সঙ্গে প্রদেয় নয়।
নিচের মত করে একটি database তৈরী করুন:
House Rent (Salary Sheet): মাউস পয়েন্টারটি D2 সেলে এনে নিম্নের সূত্রটি লিখুন:
=C2*50% তারপর এন্টার দিন।
এখানে C2 হচ্ছে বেসিক এর সেল এড্রেস। আমরা মাত্র একজনের হাউস রেন্ট বের করলাম । এখন বাকি গুলা বের করতে মাউস দিয়ে D2 সেলে ক্লিক করে মাউস পয়েন্টার D2 সেলের ডানের নিচের কর্নারে নিলে দেখবেনে একটি প্লাস চিহৃ দেখা যাচ্ছে তখন মাউস পয়েন্টারকে ড্রাগ (চেপে নিচের দিকে টান দিন) করে নিচের দিকে টেনে ছেড়ে দিন ।
কি!!! বাকি গুলোর ফলাফল চলে আসছে না!!!!
Medical Allowance (Salary Sheet): মাউস পয়েন্টারটি E2 সেলে এনে নিম্নের সূত্রটি লিখুন:
=C2*10% তারপর এন্টার দিন। বাকি গুলো কিভাবে রেব করবেন তা আশা করি আর বলে দিতে হবে না!!!
Provident Fund (Salary Sheet): মাউস পয়েন্টারটি F2 সেলে এনে নিম্নের সূত্রটি লিখুন:
=C2*10% তারপর এন্টার দিন।
Tax (Salary Sheet): মাউস পয়েন্টারটি G2 সেলে এনে নিম্নের সূত্রটি লিখুন:
=IF(C2<2000>=2000,C2<=5000),C2*5%,IF(C2>5000,C2*10%))) তারপর এন্টার দিন।2000>
(সূত্রটি উপরের Tax এর শর্ত অনুযায়ী তৈরী করা হয়েছে)
তারপর এন্টার দিন।
Total (Salary Sheet): মাউস পয়েন্টারটি H2 সেলে এনে নিম্নের সূত্রটি লিখুন:
=C2+D2+E2-(F2+G2) তারপর এন্টার দিন।
0 comments:
Post a Comment
sksumon